Header Ads

Header ADS

বাংলা শর্ট ফ্লিম ক্রিপ্ট বানানোই প্রথম কাজঃ

**ক্রিপ্ট বানানোই প্রথম কাজঃআমরা সবাই কম বেশি জানি, যে গল্প বা কাহিনীটার উপর ভিত্তি করে কোনো ফিল্ম তৈরি হয় সেটাকেই স্ক্রিপ্ট বলা হয়। তবে সাধারণ গল্প উপন্যাস এর সাথে স্ক্রিপ্ট এর সামান্য পার্থক্য আছে। গল্প বা উপন্যাসে লেখক তার মত করে বর্ণনা করে যান। কিন্তু ভেবে দেখ, একটা নাটক বা শর্টফিল্মের কথা, যেখানে কেউ বর্ণনা করে না, করে অভিনয়! তাই স্ক্রিপ্টের লেখাটাও হতে হবে বর্ণনামূলক নয়, সংলাপ বা ডায়ালগ ভিত্তিক। সাথে দৃশ্যের যথাযথ বর্ণনাটাও যেন থাকে”, এটুকু বলে থামলো রাজন। অনিকরা খুশিই হলো, রাজনই না হয় ওদের স্ক্রিপ্ট লিখতে সাহায্য করুক!

                                   ক্রিপ্ট বানানোই প্রথম কাজঃ এর ছবির ফলাফল


>>একটা সুন্দর স্ক্রিপ্ট লিখতে গেলে যে জিনিসগুলো মাথায় রাখতে পারোঃ
১/ যেহেতু শর্টফিল্ম, তাই গল্প বা কাহিনীটা যেন ছোট হয়। তুমি কতটুকু সময়ের মধ্যে ফিল্মটা শেষ করতে চাও, এটা মাথায় রেখেই কিন্তু স্ক্রিপ্ট সাজাতে হবে।
২/ কোন জনরা বা ক্যাটাগরির মধ্যে পড়বে তোমার শর্টফিল্ম? সেটাও ভেবে রেখো। হরর, কমেডি, অ্যাডভেঞ্চার নাকি ড্রামা?
৩/ যথাসম্ভব শিক্ষামূলক ও অনুপ্রেরণাদায়ক কাহিনী তুলে ধরার চেষ্টা করাটা ভালো!
৪/ স্ক্রিপ্ট লেখার সময় আগেই ভালোভাবে এর উপাদান গুলো সম্পর্কে ভালোভাবে জেনে নিবে। সঠিক ভাবে সংলাপ লেখা, প্রতিটি আলাদা দৃশ্যের সঠিক বর্ণনা দেওয়া, চরিত্রগুলোর আগমন, প্রস্থান ঠিকমতো যেন স্ক্রিপ্টেই উঠে আসে। তাহলে ফিল্ম ডিরেকশন বা পরিচালনার সময় তোমাদেরই সুবিধা হবে। মনে রাখবে, স্ক্রিপ্টটাই কিন্তু তোমাদের প্রথম ও শেষ খসড়া।
৫/ প্রয়োজনমত আলাদা আলাদা দৃশ্যের অবতারণা করা ও কাহিনীর ধারাবাহিকতা বজায় রাখাটাও দরকারি বটে।
৬/ ঠিকমতো স্ক্রিপ্টের কাজ শেষ হয়ে গেলে সেটা টাইপ করে প্রিন্ট বা কপি করে টিম মেম্বারদের সবাইকে দিয়ে দেবে। এটা কিন্তু দলগত কাজের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ, কারণ স্ক্রিপ্ট সম্পর্কে কারো ধারণা ভাসা ভাসা হলে আখেরে দলেরই ক্ষতি!
৭/ এটা যে করতেই হবে এমন না, তবে পরিচালক বা ডিরেক্টরের মাথায় রাখা দরকার। আর তা হলো, স্ক্রিপ্ট তৈরি শেষ হলে নিজে নিজেই বা অভিজ্ঞ কাউকে সাথে নিয়ে সবগুলো দৃশ্যের অন্তত একটা করে স্থিরচিত্র এঁকে নেওয়া। স্ক্রিপ্টকে ক্যামেরার সামনে তুলে ধরতে গেলে দৃশ্যগুলো কিন্তু আগে থেকেই তোমার চোখের সামনে ভাসতে হবে, তবেই তুমি পারবে একজন সফল পরিচালক হতে!
আচ্ছা স্ক্রিপ্ট তো Ariyan বানিয়েই দিলো, তারপর?
উপযুক্ত লোকেশন খোঁজাঃ ফিল্মটার শুটিং হবে কোথায়? এলাকার এক বড়ভাই তাদের বুঝিয়ে দিলেন লোকেশনের ব্যাপারটা। তোমরাও জেনে রাখো, স্ক্রিপ্টের দৃশ্য যদি ঘরোয়া পরিবেশে বা ইনডোরে হয়, তাহলে তো সমস্যা নেই, তোমরা নিজেদের বাসাতেই সুযোগ সুবিধা মত শুটিং এর কাজটি সেরে ফেলতে পারো।
কিন্তু যদি আউটডোর বা বাইরের পরিবেশের প্রয়োজন পড়ে? সেক্ষেত্রে সুবিধাজনক ও নিরাপদ কোনো স্থানে শুটিং করাটাই হবে উত্তম। জায়গাটার দূরত্ব, নিরাপত্তা, প্রাকৃতিক সৌন্দর্য, খরচ এগুলো মাথায় রাখা প্রয়োজন। আবার উত্তেজনায় শুটিং নিষিদ্ধ বা অবৈধ এমন কোনো জায়গায় চলে যেও না দলবল নিয়ে! কারো মালিকানায় থাকলে প্রথমে মালিকের বা কর্তৃপক্ষের অনুমতি নিয়ে নাও জায়গাটা তোমরা শুটিং এর কাজে ব্যবহার করতে পারবে কি না!
প্রেজেন্টেশান দেয়ার সময় কিছু ট্রিক্স::  
১/ প্রয়োজনে চরিত্রগুলো নিয়ে তোমরা পরীক্ষা নিরীক্ষা করে দেখতে পারো। ধরো একটা নির্দিষ্ট চরিত্রে অভিনয় করতে চাচ্ছে চারজন। ইচ্ছুক এই চারজন কে এক এক করে সুযোগ দিয়ে দেখতে পারো সবাই মিলে। যারটা বেশি ভালো হচ্ছে তাকেই না হয় বেছে নিলে!
২/ বাজেটের ব্যাপারটা মাথায় রেখো কিন্তু! কারণ অভিনেতা অভিনেত্রীদের পারিশ্রমিক দেবারও কিন্তু একটা ব্যাপার থাকে। তবে যদি বন্ধুরা মিলে নিজেরাও শর্টফিল্ম বানাও, তাহলে হয়তো এই খরচটা বেঁচে যেতে পারে।
৩/ পরিচিত বন্ধু বা আত্মীয় স্বজনকে দলে নিতে পারো। শর্টফিল্মের অংশ হবার সুযোগ কেউ নিশ্চয়ই মিস করতে চাইবে না!
৪/ চরিত্রগুলো ভাগ করা হয়ে গেলে স্ক্রিপ্টের দিকে আবার নজর দিতে পারো। একজন অভিনেতার স্ক্রিপ্টের উপর যত ভালো দখল থাকবে, তার কাছ থেকে ভালো পারফরমেন্স পাওয়ার সম্ভাবনাও কিন্তু তত বেড়ে যাবে!
বাজেট আলোচনা ও টিম ম্যানেজমেন্টঃ

যন্ত্রপাতির মহাযজ্ঞঃ  
১/ ক্যামেরাঃ শুটিং এর কাজে বাজেটের ওপর বিবেচনা করে ডিজিটাল ক্যামেরা বা ডিএসএলআর ক্যামেরা কিনে ফেলতে পারো।
২/ ট্রাইপডঃ স্লো মোশন বা ফাস্ট মোশন নিয়ন্ত্রণ করে শুট করতে চাইলে তোমার দরকার ভালো মানের একটি ট্রাইপড।
৩/ লাইটিংঃ লাইটিং এর কাজে ইনডোর বা আউটডোর বুঝে সুবিধামতো ক্ল্যাম্প, স্ট্যান্ড বা ফ্লাডলাইটের প্রয়োজন হতে পারে।
৪/ রেকর্ডিংঃ অডিও রেকর্ডিং এর জন্য অনেক দামী মাইক্রোফোন থেকে শুরু করে কম দামী ছোট তারবিহীন মাইক বা এক্সটার্নাল অডিও রেকর্ডার বাজারে খোঁজ করলেই পেয়ে যাবে।
এছাড়া প্রয়োজনীয় এডিটিং সফটওয়্যার, কম্পিউটার ও সাউন্ডবক্স তো দরকার হবেই।
কস্টিউম আর প্রপসঃ   
Powered by Blogger.